Home মুক্ত কথা বিষন্নতা কী? কেন হয়? কাটিয়ে উঠবেনই বা কিভাবে?

বিষন্নতা কী? কেন হয়? কাটিয়ে উঠবেনই বা কিভাবে?

শরীরে ক্লান্তি আসলে যেমন নানা রোগ বাধা বাসে তেমনি মনেও বাসা বাধে রোগ । আর সেই রোগের নাম হলো বিষন্নতা এর কবলে যে বা যারা পড়েছেন তারাই কেবল জানেন এর ভয়াবহতা । ব্যাক্তিগত পারিবারিক সমস্যা নিয়ে হতাশার চরম পর্যায়ে পৌঁছালে যে কেউই আক্রান্ত হতে পারে এই রোগে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা ২০৩০ সাল নাগাদ বিশ্বে আর্থ সামাজিক ক্ষেত্রে বড় সংকট তৈরি করতে যাচ্ছে এই বিষন্নতা । গবেষক ও চিকিৎসকরা মনে করেন সাধারণ ভাবে প্রতি ৫ জনে তার জীবন দশায় কখনো না কখনো এই রোগে আক্রান্ত হয়ে উঠেন বা হতে পারেন ।

এবং তাদের মধ্যে ১৫% এর আত্মহত্যার প্রবনতা তৈরি হয়েছে । তবে সব রোগের মতো এই রোগের ও চিকিৎসা রয়েছে । বিষন্নতা হতে পারে বিভিন্ন মাত্রা বা গভীরতায় । টানা দুই সপ্তাহ মন খারাপ থাকা বা আগে যে সব কাজে আনন্দ লাগতো সেসব স্বাভাবিক কাজ গুলোতে আনন্দ না পাওয়ার মতো হলে এটিকে বিষন্নতার লক্ষন হিহেবে বিবেচনা করতে হবে ।

প্রাপ্ত বয়স্কদেরই দেখা যায় বেশি এই রোগে ভুগতে । কিন্তু যেকোন বয়সী মানুষ এতে আক্রান্ত হতে পারেন অনেক কারনেই । তবে শিশু কিশোরদের মধ্যেও এই রগে আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে । যেমন প্রেমে ব্যারথতার কারনেও অনেকে এই সমস্যায় আক্রান্ত হন ।

তাই এসব খেত্রের শিশু কিশোরদের মানুষিক সহায়তার জন্য কাউকে দরকার বলে মনে করেন মন বিষেষজ্ঞরা । সব কিছুর মতো বিষন্নতার ও ধরন রয়েছে । মৃদু বিষন্নতা নিজে থেকেই ঠিক হয়ে যায় । আবার অল্প হলে কারো সাথে শেয়ার করা বা কথা বললেই কাজে লাগে মানুষের থেকে দূরে সরে না যাওয়ার মাদ্ধমেও কিছুটা কাটিয়ে উঠা সম্ভব এই বিষন্নতা ।

এই রোগের আরেকটি বিশিষ্ট হলো এই রোগে আক্রান্ত হলে নিজেকে গুটিয়ে নিতে ইচ্ছে করে । এজন্য শারীরিক পরিশ্রম বা শরীর চর্চা করা প্রয়োজন । দৈনিক ৩০ মিনিট হাটাহাটি করা সাস্থের জন্য খুবই ভালো । কিন্তু কেউ যদি বাহিরে যেতে না পারে তাহলে ঘরের মধ্যেই ঘোরা ফেরা করতে পারে তাতেও উপকার পাওয়া যাবে ।

মন বিজ্ঞানীরা বলেন একজন মানুষ যতটা শারীরিক ভাবে সক্রিয় থাকবে ততটাই তার সমস্যা কাটবে । সবচেয়ে গুরুত্ব হলো মানুষিক ভাব শক্ত থাকা ও নিজে রুপর আত্ম বিশ্বাস রাখা । বিষন্নতা অনেকটাই নিরাময় যোগ্য তাই একে কোনভাবেই অবহেলা করা উচিৎ নয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ক্ষুদ্র ও কুটির শিল্পে কর ছাড়ের দাবী এই খাত সংশ্লিটদের

করোনার কারণে সক্ষমতা কমেছে কুটির এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের। ব্যবসা টিকিয়ে রাখতে কর্মী ছাঁটাই সহ বেতন কর্তন করতে হচ্ছে তাদের । বিশ্লেষকরা বলছেন,...

করোনার টিকা বিক্রি করে বিলিয়নিয়ার অনেকে

করোনা ভ্যাকসিন বিক্রি করে নতুন বিলিয়নিয়ার ক্লাবে প্রবেশ করেছে নয় জন। যাদের মধ্যে সবচে বেশি অর্থ আয় করেছেন মর্ডানা এবং বায়োএনটেকের প্রধান নির্বাহীরা । আর...

১ কেজি গরুর মাংস ৬০০ আর খাসির মাংস ৮০০ থেকে ৯০০ টাকা

বছর বছর বাজারে বেড়েই চলেছে গরু ও খাসির মাংসের দাম । আর এইবার তো একেবারেই লাগামছাড়া । রাজধানীর বাজারে এক কেজি গরুর মাংস এর...

করোনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড বিশেষজ্ঞদের সাবধানী বার্তা

দেশে করোনার সংক্রমনের সবচেয়ে বেশি রেকর্ড হয়েছে আজ । মাত্র ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫ হাজার ৩ শত ৫৮ জন রোগী । এদিকে ২৪...

Recent Comments