Home আন্তর্জাতিক করোনার টিকা বিক্রি করে বিলিয়নিয়ার অনেকে

করোনার টিকা বিক্রি করে বিলিয়নিয়ার অনেকে

করোনা ভ্যাকসিন বিক্রি করে নতুন বিলিয়নিয়ার ক্লাবে প্রবেশ করেছে নয় জন। যাদের মধ্যে সবচে বেশি অর্থ আয় করেছেন মর্ডানা এবং বায়োএনটেকের প্রধান নির্বাহীরা ।

আর এই নয় জনের মোট সম্পদ দাড়িয়েছে ১৯ বিলিয়ন ডলারের বেশি । অন্যদিকে দরিদ্র দেশগুলোকে পর্যাপ্ত টিকা না দেয়ায় নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সমালোচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।

বিশ্ব জুড়ে করোনা সংক্রমনের পর নিরাপদ আর কার্যকর ভ্যাক্সিন এর চাহিদা দেখা দেয় । আর তাই কোভিডের ভ্যাক্সিন তৈরি এবং তা অনুমোদন এর জন্য উঠে পড়ে লাগে বিশ্ব এর দুইশত এর বেশি ফার্মাসিউটিক্যালস কোম্পানি ।

যার মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায় ফাইজার মরডানা সহ মোট ৪ টি প্রতিষ্ঠান এর টিকা । অনুমোদন পাওয়ার পর পরই প্রতিষ্ঠান গুলোর টিকা পেতে অগ্রিম অর্ডার দিতে শুরু করে অনেক দেশ ।

টিকার এমন চাহিদাই ফুলে ফেপে উঠে ভ্যাক্সিন নির্মাতা প্রতিষ্ঠান গুলোর লাভ । আর ব্যাপক হারে বাড়তে থাকে এই প্রতিষ্ঠান গুলর শেয়ার এর দাম ।

গেল বছরের ফেব্রুয়ারির পর মরডানার শেয়ারের দাম বেড়েছে ৭০০ ভাগের বেশি বায়োএন্টেকের বেড়েছে ৬০০ ভাগ ।

আর একই সময়ে চীনা প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে ৪৪০ ভাগের মতো । শুধু টিকা নির্মাতা প্রতিষ্ঠানই নয় এই খাতে জড়িত ব্যাক্তিদের আয় ও বেড়েছে ব্যাপক হারে ।

যাদের মধ্যে বিলিওনিয়ার বনে গেছেন নতুন নয় জন । ভ্যাক্সিন বিলিওনিয়ারদের মধ্যে যৌথ ভাবে সবার শীর্ষে আছেন মরডানার প্রধান নির্বাহী ইস্টিফেন এবং বায়এন্টেকের প্রধান নির্বাহী শাহীন ।

বর্তমানে যাদের প্রত্যেক এর সম্পদ ৪ বিলিয়ন ডলার এর মতো । একই সাথে নয়জনের এই তালিকায় আছেন চীনা ভ্যাক্সিন নির্মাতা প্রতিষ্ঠান এর তিনজন সিনিয়র কর্মকর্তা এবং বাকীরা মরডানার প্রথম দিকের বিনিয়োগ কারী ।

সব মিলিয়ে এই নয় জন নব্য বিলিয়নিয়ার এর সম্পদের পরিমান দাড়িয়েছে ১৯.৩ বিলিয়ন ডলার এ । তবে টিকা নির্মাতারা মিনাফা করলেও বিশ্ব এর দরিদ্র দেশ গুলো টিকা না পাওয়ায় ভ্যাক্সিন নির্মাতাদের সমালচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।

সংস্থাটির দাবী বিশ্ব এর মোট উৎপাদিত টিকার ৮৭ ভাগই ধনী দেশগুলো পাচ্ছে । যেখানে নিম্ন আয়ের দেশ গুলো টিকা পাচ্ছে মাত্র দশমিক দুই ভাগের মতো ।

আর একটি সংস্থা বলছে মাত্র ৫০ মিলিয়ন ডলার খরচ করলেই ২০২২ সাল নাগাদ বিশ্ব এর প্রায় ৭ ভাগ মানুষকে টিকা দেয়া সম্ভব ।

দরিদ্র দেশগুলোকে টিকার আওতায় আনার লক্ষে ধনী দেশ এবং দাতা সংস্থার থেকে ৩৫ মিলিয়ন ডলার এবং বাকী ১৫ বিলিয়ন ডলার বিভিন্ন দেশের সরকার ও উন্নয়ন ব্যাংক গুলো হতে নেয়ার কথা জানানো হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ক্ষুদ্র ও কুটির শিল্পে কর ছাড়ের দাবী এই খাত সংশ্লিটদের

করোনার কারণে সক্ষমতা কমেছে কুটির এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের। ব্যবসা টিকিয়ে রাখতে কর্মী ছাঁটাই সহ বেতন কর্তন করতে হচ্ছে তাদের । বিশ্লেষকরা বলছেন,...

করোনার টিকা বিক্রি করে বিলিয়নিয়ার অনেকে

করোনা ভ্যাকসিন বিক্রি করে নতুন বিলিয়নিয়ার ক্লাবে প্রবেশ করেছে নয় জন। যাদের মধ্যে সবচে বেশি অর্থ আয় করেছেন মর্ডানা এবং বায়োএনটেকের প্রধান নির্বাহীরা । আর...

১ কেজি গরুর মাংস ৬০০ আর খাসির মাংস ৮০০ থেকে ৯০০ টাকা

বছর বছর বাজারে বেড়েই চলেছে গরু ও খাসির মাংসের দাম । আর এইবার তো একেবারেই লাগামছাড়া । রাজধানীর বাজারে এক কেজি গরুর মাংস এর...

করোনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড বিশেষজ্ঞদের সাবধানী বার্তা

দেশে করোনার সংক্রমনের সবচেয়ে বেশি রেকর্ড হয়েছে আজ । মাত্র ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫ হাজার ৩ শত ৫৮ জন রোগী । এদিকে ২৪...

Recent Comments