Home তথ্য প্রযুক্তি আংটি বা ব্রেসলেট মানবদেহ পরিণত হবে জৈব ব্যাটারিতে

আংটি বা ব্রেসলেট মানবদেহ পরিণত হবে জৈব ব্যাটারিতে

প্রযুক্তির হাত ধরে একে বাজারে এসেছে বিভিন্ন স্মার্ট যন্ত্র । অনেক সহজ হয়ে উঠেছে মানুষের জীবন যাপন । তবে এই যন্ত্রে ব্যবহিত ব্যাটারির কারণে পরিবেশে বেড়েছে দূষণ কারী পদার্থের পরিমাণ । এই সমস্যা সমাধানে একের পর এক গবেষণা ও চলছে ।

এবার সেই গবেষণায় নতুন মোর নিয়ে এসেছে কোলোরাডো পোল্ডের বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক । ব্যাবহিত যন্ত্র চার্জ দিতে মানুষ এর শরীর থেকেই বিদ্যুৎ উদপাদন উদ্ভাবন করেছেন তারা । এতে কেবল পরিবেশ দুষনের মাত্রাই নয় কমবে খরচ ও ।

মুলত পলি ইমাইন নামক পদার্থ দিয়ে তৈরি প্রসানন এই যন্ত্রের কাঠামো । এর উপর সিরিজ আকারে বসানো হয় থারমো ইলেকট্রিক চিপ যা যুক্ত হয় এক প্রকার তরল ধাতব ও তারে । যন্ত্রটি তৈরির এই পুরো প্রক্রিয়ার কারনেই একে প্রসারন যোগ্য আংটি বা ব্রেসলেট হিসেবে পড়া যাবে ।

ত্বকের সংস্পর্শে আশা মাত্রই এই স্মার্ট যন্ত্রের থারমো ইলেকট্রিক জেনারেটর মানবদেহের তাপমাত্রাকে বিদ্যুৎ এ রূপান্তর করতে শুরু করবে যন্ত্রটির সংস্পর্শে থাকা প্রতি এক বর্গ সেন্টিমিটার ত্বক থেকে পাওয়া যাবে এক ভোল্ট শক্তি ।

এই পরিমাণ যেকোন অজৈব ব্যাটারির চেয়ে কম হলেও তা থেকে উদপাদন করা যাবে যথেষ্ট পরিমাণ বিদ্যুৎ । ব্যবাহারের পর একটি বিশেষ দ্রবনে ভিজিয়ে রাখলেই যন্ত্রটি পুনরায় বিদ্যুৎ নিরপেক্ষ হয়ে যাবে বলে জানিয়েছেন এর উদ্ভাবকরা ।

এর ফলে ব্যবহার কারীরা স্মার্ট এই যন্ত্রটি বার বার পড়তে পারবে । সেই সঙ্গে উদপাদিত বিদ্যুৎ পুনরায় মানবদেহে প্রবেশ করবে না বলে যন্ত্রটি থেকে মানুষের কোন ক্ষতির সম্ভবনা নেই । গবেষক দলটির প্রধান সদস্য আগামী পাচ থেকে দশ বছরের মধ্যেই যন্ত্রটি বাজার দখল করবে বলে আশাবাদী তারা এর ফলে স্মার্ট ডিভাইস চার্জ করা যেমন সহজ হবে তেমনি পরিবেশ এ অজৈব দুষনের হার ও কমবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ক্ষুদ্র ও কুটির শিল্পে কর ছাড়ের দাবী এই খাত সংশ্লিটদের

করোনার কারণে সক্ষমতা কমেছে কুটির এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের। ব্যবসা টিকিয়ে রাখতে কর্মী ছাঁটাই সহ বেতন কর্তন করতে হচ্ছে তাদের । বিশ্লেষকরা বলছেন,...

করোনার টিকা বিক্রি করে বিলিয়নিয়ার অনেকে

করোনা ভ্যাকসিন বিক্রি করে নতুন বিলিয়নিয়ার ক্লাবে প্রবেশ করেছে নয় জন। যাদের মধ্যে সবচে বেশি অর্থ আয় করেছেন মর্ডানা এবং বায়োএনটেকের প্রধান নির্বাহীরা । আর...

১ কেজি গরুর মাংস ৬০০ আর খাসির মাংস ৮০০ থেকে ৯০০ টাকা

বছর বছর বাজারে বেড়েই চলেছে গরু ও খাসির মাংসের দাম । আর এইবার তো একেবারেই লাগামছাড়া । রাজধানীর বাজারে এক কেজি গরুর মাংস এর...

করোনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড বিশেষজ্ঞদের সাবধানী বার্তা

দেশে করোনার সংক্রমনের সবচেয়ে বেশি রেকর্ড হয়েছে আজ । মাত্র ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫ হাজার ৩ শত ৫৮ জন রোগী । এদিকে ২৪...

Recent Comments